Tuesday 24 April 2018

২০১৮ । এস এস সি, দাখিল ও ভোকেশনাল পরীক্ষার ফলাফল ২০১৮

২০১৮।

গত ১লা ফেব্রুয়ারি ২০১৮ তারিখে একসাথে সারা বাংলাদেশে শুরু হয়েছিল এসএসসি, দাখিল এবং ভোকেশনাল পরীক্ষা ২০১৮। যা শেষ হয়েছে গত ২৪ই ফেব্রুয়ারী ২০১৮। এখন শুধু অপেক্ষার পালা এস এস সি রেজাল্ট ২০১৮দাখিল রেজাল্ট ২০১৮ ও ভোকেশনাল পরীক্ষার ফলাফল ২০১৮ এর জন্য। এবছর মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) এবং এর সমমান পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের সংখ্যা ছিল ২০,৩১,৮৯৯ জন যা গত ২০১৭ সালে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের সংখ্যার থেকে প্রায় ৪ লাখ বেশি। এর মাঝে ১০২৩২১৭ জন ছেলে এবং ১০,০৮,৬৮৭ জন মেয়ে পরীক্ষার্থী এবছর এসএসসি পরীক্ষায় অংশ নিয়েছিল। যদিও এবছর রেকর্ড সংখ্যক এসএসসি পরীক্ষার্থীর অংশগ্রহণ এর সাথে অন্য একটা রেকর্ডও হয়েছে। আর তা হল রেকর্ড সংখ্যক বিষয়ের প্রশ্নপত্র ফাঁস। যার পরিপেক্ষিতে আগামী ২০১৯ সালের এসএসসি পরীক্ষায় নৈব্যত্তিক প্রশ্ন তুলে দেয়ার ঘোষণা দিয়েছে বাংলাদেশ সরকার।

SSC Result 2018 – এস এস সি রেজাল্ট ২০১৮

পরীক্ষা শেষে এখন শুধু অপেক্ষার পালা। সাধারণত পরীক্ষা শেষ হবার ২ মাসের ব্যবধানে ফলাফল প্রকাশ করে আসছে শিক্ষা মন্ত্রণালয়। এবছর এসএসসি পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হবে আগামী ৬ই মে রবিবার দুপুর ২ টায়। তাই রেজাল্ট প্রকাশের আগ পর্যন্ত এই অখণ্ড অবসর সময় সবার মাথায় বার বার ঘুরে ফিরে আসছে রেজাল্ট এর চিন্তা। এস এস সি পরীক্ষার ফলাফল অথবা দাখিল বা ভোকেশনাল যে যেটা দিয়েছে, পরীক্ষার ফলাফল ভাল হবে তো?

এস এস সি পরীক্ষা শেষে অবসরে কি কি করবেন তার জন্য এই লিঙ্কের পোস্টটাদেখুন।

এছাড়া দেখুন

অবসর সময় কাজে লাগানোর সেরা ৫ টি উপায় – কাজগুলো আপনার ভবিষ্যৎ বদলে দেবে।

অনেকেই স্কুল থেকে পরীক্ষার রেজাল্ট পেয়ে থাকেন কিন্তু এই ইন্টারনেটের যুগে হাতের মোবাইল দিয়ে বা নিজের ল্যাপটপ দিয়েই পেয়ে যেতে পারেন আপনার বা আপনার পরিজনের পরীক্ষার ফলাফল আর রেজাল্ট ভাল হলে আনন্দ শুরু করে দিতে পারেন অনেকের আগেই। এসএসসি পরীক্ষার রেজাল্ট প্রকাশের দিনে লক্ষ লক্ষ মানুষ একসাথে শিক্ষা বোর্ড এর ওয়েব সাইটে ঢোকার চেষ্টা করেন তাই সার্ভার মাঝে মাঝেই ডাউন হয়ে যায়। আর শিক্ষা বোর্ড এর রেজাল্ট এর ওয়েব সাইটের এড্রেস একটু বড় হওয়ায় অনেকেই তা মনে রাখতে ব্যর্থ হন। তাদের জন্য আমাদের এই ক্ষুদ্র প্রচেষ্টা।

এসএসসি রেজাল্ট ২০১৮, দাখিল রেজাল্ট ২০১৮ এবং ভোকেশনাল রেজাল্ট ২০১৮ কবে প্রকাশিত হবে?

এসএসসি রেজাল্ট ২০১৪ প্রকাশিত হয় ১৭ই মে ২০১৪ সালে, এসএসসি রেজাল্ট ২০১৫ প্রকাশিত হয় ৩০শে মে ২০১৫ সালে, এসএসসি রেজাল্ট ২০১৬ প্রকাশিত হয় ১১ই মে ২০১৬ সাল, এসএসসি রেজাল্ট ২০১৭ প্রকাশিত হয় ৪ঠা মে ২০১৭ সালে, আর  এবছর এসএসসি পরীক্ষার রেজাল্ট ২০১৮ প্রকাশিত হবে আগামী ৬ই মে রবিবার দুপুর ২ টায়

কিভাবে আপনি এসএসসি রেজাল্ট 2018 পাবেন:

আপনি দুই ভাবে এস এস সি রেজাল্ট 2018 রেজাল্ট পেতে পারেনঃ

১) মোবাইলে এস এম এস এর মাধ্যমে ফলাফল পেতে

এস এস সি (SSC result 2018) পরীক্ষার ফলাফল আপনার মোবাইলে পেতে মোবাইল এর মেসেজ অপশনে গিয়ে লিখুনঃ SSC স্পেস আপনার বোর্ডের নামের প্রথম তিন অক্ষরস্পেস আপনার রোল নম্বর স্পেস 2018  আর পাঠিয়ে দিন 16222 এই নাম্বারে।

উদাহরণঃ SSC DHA 123456 2018  > send to 16222 ( যে কোন অপারেটর এর নাম্বার থেকে)

বাংলাদেশের সকল শিক্ষা বোর্ডের কোড নামঃ

  1. DHA – Dhaka Board
  2. BAR – Barisal Board
  3. SYL – Sylhet Board
  4. COM – Comilla Board
  5. CHI – Chittagong Board
  6. RAJ – Rajshahi Board
  7. JES – Jessore   Board
  8. DIN – Dinajpur Board
  9. MAD – Madrasah Board
  10. TEC- Technical Board
ফিরতি এসএমএস এ পেয়ে যাবেন আপনার কাঙ্ক্ষিত পরীক্ষার ফলাফল। তবে গত কয়েক বছরের অভিজ্ঞতার ফলে বলা যায় এসএমএসেরেজাল্ট পেতে প্রায়ই অনেক দেরি হয়।

২) ইন্টারনেট এর মাধ্যমেঃ

ইন্টারনেটে শুধু মাত্র শিক্ষা বোর্ডের ওয়েব সাইট থেকেই ফলাফল প্রকাশিত হয়। রেজাল্ট পেতে শিক্ষা বোর্ডের ওয়েব সাইটে গিয়ে নিচের মত করে আপনার পরীক্ষার নাম, বোর্ড, রোল নং, রেজিস্ট্রেশন নাম্বার সহ নির্দিষ্ট ঘরে ফিল-আপ করে সাবমিট বাটনে চাপ দিন। অথবা এখান থেকেই দেখে নিন আপনার রেজাল্ট।

Load comments